Ticker

6/recent/ticker-posts

দি মুসলমান পত্রিকায় রোকেয়া প্রসঙ্গ

amarboi
দি মুসলমান পত্রিকায় রোকেয়া প্রসঙ্গ

সওগাত পত্রিকা সম্পর্কে গবেষণার সময় কলকাতার ন্যাশনাল লাইব্রেরিতে The Mussalman পত্রিকার দুস্প্রাপ্য ফাইল দেখার সুযোগ হয়েছিল। পরে ১৯৮৬ সালে বাংলা একাডেমীর তৎকালীন মহাপরিচালক আমার শিক্ষক ডক্টর আবু হেনা মােস্তফা কামাল ‘জীবনী গ্রন্থমালা’র জন্য আমাকে রোকেয়া সাখাওয়াত হােসেনের জীবনী লেখার দায়িত্ব দিয়েছিলেন। বইটি লেখার সময় ওই পত্রিকার বেশ কিছু তথ্য ব্যবহার করি। পরিশিষ্টে সংযোজন করেছিলাম GOD GIVES, MAN ROBS রচনাটির। এটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার থেকে সংগৃহীত।

এই ছোট সংগ্রহে The Mussalman-এ প্রকাশিত রোকেয়ার স্বল্প কয়েকটি রচনা ও তাঁর সম্পর্কিত প্ৰতিবেদন ইত্যাদি সংকলন করেছি। ন্যাশনাল লাইব্রেরিতে সংরক্ষিত পত্রিকার সব সংখ্যাই জীৰ্ণ ; ব্যবহারের প্রায় অযোগ্য। সব সংখ্যা দেখার সুযোগও হয়নি।

রোকেয়া সাখাওয়াত হােসেনের উপন্যাস পদ্মরাগ (১৯২৪) ছাড়া তার অন্যান্য বইয়ে (মতিচুর দু-খণ্ড : ১৯০৪, ১৯২২ এবং অবরোধবাসিনী, ১৯৩১ ও সুলতানাজ ড্রিম, ১৯০৮) সংকলিত রচনাসমূহ গ্রন্থে প্রকাশের আগে সাময়িকপত্রে প্রথম আত্মপ্রকাশ লাভ করে। মতিচুর প্রথম খণ্ডের রচনাগুলি নবপ্রভা, মহিলা ও নবনূর-এ প্রথম প্রকাশ পায়। দ্বিতীয় খণ্ডের রচনাসমূহ আল-এসলাম, নবনূর, সওগাত ও বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকায় প্রথম প্রকাশিত হয়। অবরোধবাসিনীর রচনাসমূহ প্রথম আত্মপ্রকাশ করে মাসিক মোহাম্মদী পত্রিকায়। আর সুলতানাজ ড্রিম মাদ্রাজের ইন্ডিয়ান লেডিজ ম্যাগাজিনে ১৯০৫-এ প্রথম মুদ্রিত হয়েছিল।

রোকেয়া রচনাবলীর “পুস্তকাকারে অপ্রকাশিত প্ৰবন্ধাবলী” অংশে সংকলিত সত্যাগ্ৰহী, মাসিক মোহাম্মদী, সাহিত্যিক, মোয়াজিন এবং মাহে-নও (মরণোত্তর প্রকাশ) পত্রিকায়। পত্রিকায়ও প্রকাশ পায়। ভারত মহিলা থেকে প্রেম রহস্য রচনাটি এই বইয়ের “পরিশিষ্টে” সংযোজন করেছি। প্রেম রহস্য রোকেয়ার কোনাে গ্রন্থে অন্তর্ভুক্ত হয় নি। রচনাটি এই পত্রিকার প্রথম বর্ষ, দ্বাদশ সংখ্যায় (শ্রাবণ ১৩।১৩) প্রকাশিত হয়েছিল।

রোকেয়ার কিছু ইংরেজি রচনা দি মুসলমান পত্রিকায় পত্রস্থ হয়েছিল। তার মধ্যে দুটির সন্ধান পাওয়া গেছে। এ ছাড়া এ পত্রিকায় তাঁর বেশ কয়েকটি চিঠিপত্রও প্রকাশিত হয়। এগুলি কোন রোকেয়া-গ্রন্থভুক্ত হয় নি কিংবা রোকেয়া রচনাবলীতেও সংকলিত হয় নি। রোকেয়া রচনাবলীর পূর্ণতর ভাবী সংস্করণ প্রস্তুতিতে এই সংকলিত রচনা-সম্ভার সহায়ক হবে, আশা করি। এই সংকলন প্রকাশে সহযোগিতা করেছেন জনাব শামসুজ্জামান খান ও ড. সুকুমার বিশ্বাস। বইটি প্রকাশের জন্য অধ্যাপক মোহাম্মদ হারুন-উর-রশিদকেও আন্তরিক ধন্যবাদ জানাই।

বাংলা বিভাগ,
লায়লা জামান
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
১৭.১১.১৯৯৪

সৌজন্যেঃ গ্রন্থ ডট কম।




Read Now and Comments/Join our Facebook Group