Pages

বুনােহাঁস - সমরেশ মজুমদার

বুনােহাঁস 
সমরেশ মজুমদার
বুনােহাঁস
সমরেশ মজুমদার

এলগিন রােডের মল-এ নিরাপত্তারক্ষীর ডিউটি করছিল অমল। আচমকাই বন্ধু রবীনের সঙ্গে দেখা। রবীন তাকে অধিক আয়ের জন্য নতুন কাজের সন্ধান দেয়। ‘ম্যাডাম’-এর চক্রে জড়িয়ে পড়ে অমল।
অবৈধ জিনিসপত্রের ক্যারিয়ার হয়ে যায় সে। ঢাকা-ব্যাংকক যেতে হবে প্রায়ই বিমানে। ব্যাংককে হঠাৎ রিজুলা নামে একটি মেয়ের সঙ্গে তার আলাপ। এরপর অমলের জীবনে শুরু হয় অদ্ভুত রহস্য। মিস্টার হক, তার দেওয়া ছােট চামড়ার ব্যাগ, কলকাতায় নেমে ব্যাগ নিয়ে রিজুলার উধাও হয়ে যাওয়া, রফিকের হুমকি পরপর সব ঘটনায় সাদাসিধে অমল দিশেহারা। রিজুলা তাকে স্বপ্ন দেখায়। দু’জনে কানাডায় চলে যাওয়ার কথা ভাবে। কিন্তু শেষরক্ষা কি হয়? কানাডায় কি যেতে পারে অমল? রিজুলা কি সত্যিই তাকে ভালবাসে? সমরেশ মজুমদারের ‘বুনােহাঁস’ উপন্যাসে জীবন্ত হয়ে আছে। রহস্যময় এক কালাে দুনিয়া।
বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!