Pages

পঞ্চাশের মন্বন্তের চার্চিলের ষড়যন্ত্র - মধুশ্রী মুখোপাধ্যায়

amarboi
পঞ্চাশের মন্বন্তের চার্চিলের ষড়যন্ত্র - মধুশ্রী মুখোপাধ্যায়
চার্চিলস সিক্রেট ওয়ার: দি ব্রিটিশ এম্পায়ার অ্যান্ড দ্য র‌্যাভেজিং অব ইন্ডিয়া ডিউরিং ওয়ার্ল্ড ওয়ার টু।
লেখিকা জার্মানপ্রবাসী বাঙালি গবেষক মধুশ্রী মুখার্জি।
বইটি বাংলায় অনুবাদ করেছেন নিখিল সুর ও অনির্বাণ বন্দ্যোপাধ্যায়

হিটলারের ঘোরতর শত্রু, আমেরিকার অটল মিত্র এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন বিশ্বের অবিসংবাদিত শ্রেষ্ঠ রাজনীতিবিদ হিসেবেই ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টোন চার্চিল বিশ্ববাসীর কাছে সুপরিচিত। কিন্তু মধুশ্রী মুখোপাধ্যায় তার এক অজ্ঞাত অন্য পরিচয় তুলে ধরেছেন আলোচ্য গ্রন্থে। সে-পরিচয় হল, চার্চিল নিকৃষ্টতম ভারত-বিদ্বেষী ইংরেজ। পঞ্চাশের মন্বন্তরে তিরিশ লক্ষ বাঙালিকে মৃত্যুর পথে ঠেলে দেওয়ার ষড়যন্ত্রকারী খলনায়ক। তার কুটিল সিদ্ধান্তে বাংলাকে বঞ্চিত করে সারা বিশ্ব থেকে খাদ্য সংগ্রহ করে যুদ্ধপরবর্তীকালীন ব্রিটেন ও ইউরোপের জন্য গড়ে তোলা হয়েছিল কোটি কোটি টনের মজুদ ভাণ্ডার। চার্চিলের এই অনালোচিত নিষ্ঠুর ভূমিকা কী মর্মান্তিকভাবে মন্বন্তরের প্রকোপকে শত-সহস্রগুণ বৃদ্ধি করে বাংলাকে শ্মশানে পরিণত করেছিল, তার হৃদয়বিদারক ছবি ভেসে উঠেছে গ্রন্থটির পৃষ্ঠায় পৃষ্ঠায়।

মধুশ্রী মুখোপাধ্যায় শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ডক্টরেট। তারপর নিউ ইয়র্কে সায়েন্টিফিক আমেরিকান পত্রিকার অন্যতম সম্পাদক ছিলেন বেশ কিছু বছর।

বইটির একটি আলোচনা লিখেছেন চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল সেটি পড়তে পারবেন এই লিঙ্কে।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!