Pages

Boierhut Podcast Episode One | Interview with Alolika Mukhopadhyay

amarboi
সাক্ষাৎকার - আলোলিকা মুখোপাধ্যায়

দীর্ঘকাল আমেরিকা প্রবাসী আলোলিকা মুখোপাধ্যায়ের লেখালেখি সূচনা কলকাতার কলেজ ও বিশ্ববিদ্যালয় প‍র্বে। আমেরিকার নিউ জার্সি প্রথম বাংলা পত্রিকা "কল্লোল"-এ সম্পাদনা করেছেন দশ বছর। গত আঠারো বছর ধরে সাপ্তাহিক "বর্তমান" এ "প্রবাসের চিঠি"-র কলাম লিখেছেন। প্রকাশিত গল্প সংকলন গুলির নাম "পরবাস এই জীবনের সত্য" ও "মেঘবালিকার জন্য"। ইতিমধ্যে "প্রবাসীর চিঠি"-র প্রথম ও দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে। বাংলা সংস্কৃতির প্রচার ও প্রসারের জন্য নিউইয়র্কের বঙ্গ সংস্কৃতি সংঘ থেকে ডিস্‌টিংগুইশড্‌ সার্ভিস অ্যাওয়ার্ড পেয়েছেন। আলোলিকা ভৌগলিক অর্থে মাতৃভূমি থেকে বিচ্ছিন্ন হলেও বাংলার সংস্কৃতির সঙ্গে যোগসুত্র হারাতে চাননি।

লেখক আলোলিকা মুখোপাধ্যায় সর্বমোট পাঁচটি বই— বইয়ের হাট তথা সকল বাঙালি পাঠকের জন্য উন্মুক্ত করে দিয়ে তাঁর অসামান্য লেখার স্বাদ আস্বাদনের সুযোগ করে দিয়েছেন। বইগুলো পড়ার জন্য এই লিঙ্কটি ব্যবহার করুন। https://riton.in/2ZXKVUt



বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!