Pages

পিতৃগণ - জাকির তালুকদার

amarboi
পিতৃগণ
জাকির তালুকদার

এক হাজার বছর আগে বরেন্দ্রভূমির ভূমিসন্তানরা পরাক্রমশালী পাল রাজাদের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিলেন নিজেদের স্বাধীনতা। সেই স্বাধীনতার স্থায়িত্ব ছিল মাত্র ৩৭ বছর। কিন্তু তাতেই ইতিহাসে অনন্য হয়ে আছে এ ঘটনা। আমাদের সেই গৌরবের ইতিহাস আবার আজকের বাঙালিদের উন্মেষলগ্নেরও ইতিহাস। সে কারণেই অনন্য আমাদের আদিপুরুষরা। অনন্য ভূমিপুত্রনেতা দিব্যোক, রুদোক, ভীম। আর অনন্য ভূমিপুত্রকবি পপীপ। ‘পিতৃগণ’ উপন্যাস আবর্তিত হয়েছে কবি পপীপকে কেন্দ্র করে। সমগ্র উপন্যাসটি যেন পোড়ামাটির নিচে চাপাপড়া ইতিহাসে শিল্পের আলো প্রক্ষেপিত হয়ে রচিত হয়েছে।
‘পিতৃগণ’ উপন্যাসটি দীর্ঘদিন ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর শিল্প-সাহিত্য বিভাগে। এ উপন্যাসটির কাজ জাকির তালুকদার শুরু করেছিলেন ছয় বছর আগে ২০০৩ সালে। উপন্যাসটি লিখতে গিয়ে বলা চলে জাকির তালুকদার হাজার বছরের ইতিহাস ঘেঁটেছেন, পাঠ করেছেন হাজার হাজার পৃষ্ঠা।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!
|