Pages

দ্বিতীয় জীবন - আনিসুল হক

amarboi
দ্বিতীয় জীবন
আনিসুল হক

গতকাল রাতে আমার মা মারা গেছেন। আজ সকালে, অফিসে আসার পরে এই খবরটা পেলাম। খবর পাওয়ার স্থান, কাল আর সংশ্লিষ্ট পাত্রটা খুব উপযুক্ত ছিল না। খবরটা আরেকটু আগে বা পরে পেলে হয়তো ঠিক হতো। কিন্তু সবকিছু তো আর আমার ইচ্ছামতো হবে না। ফলে আমি যখন বসের ঘরে বসে, বসের ডিকটেশন নিচ্ছি, তখন এই খবরটা যে, আমার মা মারা গেছেন, আমি অবগত হলাম।

বসের ঘরটা বড়। দশতলার এককোণে। জানালায় বড় বড় পর্দা, দুপাশে সরানো, ওপরদিকে ঢেউ-খেলানো। জানালারও বাইরে বড় টব, তাতে সবুজ বাঁশপাতার মতো পাতাওয়ালা গাছ। এত ওপর থেকে ওই যে তেজগাঁয়ের নাখালপাড়ার বস্তি, এবড়োখেবড়ো দালান, ঘিঞ্জি গলিগুলোকেও সুন্দর লাগছে। ওই যে নিচের রাস্তায় যানজট, সবকিছু আটকে গেছে, এমনকি যানজটের ওপরে গাড়ির ধোঁয়াগুলো পর্যন্ত আটকে আছে—দারুণ সুন্দর লাগছে। প্রিয় ইন্দিরা, তোমার কোনো দোষ নেই। হেলিকপ্টারের জানালা থেকে তুমি আসামের বন্যাকে সুন্দর বলতেই পারো।


বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!