Ticker

6/recent/ticker-posts

নজরুলের প্রেম

amarboi
নজরুলের প্রেম
রমেন দাস

কবি নজরুল বাঙালীর মানসপটে বিদ্রোহী কবিরূপে প্রতিষ্ঠিত। শােষণ-শাসন কি পরাধীনতার বিরুদ্ধে তিনি ছিলেন অপ্রতিহত সােচ্চার। তাঁর বেপরােয়া আর বল্গাহীন জীবন কখনও অন্যায়-অসুন্দরের সঙ্গে আপােষ করেনি। তাই বােধকরি, বাংলা তথা ভারতের আরেক মহান বিপ্লবী ও আপোষহীন নেতা সুভাষচন্দ্রও বিদ্রোহী কবির কথা, গান আর ছন্দে, বিপ্লব-বিদ্রোহের সুর খুঁজে পেয়েছিলেন। গুণমুগ্ধ সুভাষচন্দ্র তাই নজরুল-সম্বর্ধনা সভায় একদিন বলেছিলেন : কবি ঘাড়ে বন্দুক নিয়ে যুদ্ধে গিয়েছিলেন। তাঁর অভিজ্ঞতা থেকে তিনি সব লিখেছেন। আমরা যখন যুদ্ধে যাব, তখন সেখানে নজরুলের গান গাওয়া হবে।•••

পরবর্তী জীবনে আজাদ হিন্দ ফৌজের অধিনায়করূপে নেতাজী সুভাষচন্দ্র তাঁর প্রতিশ্রুতি রেখেছিলেন। স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক অভিযানে তিনি নজরুলের গণসঙ্গীতকে রণসঙ্গীতরূপে গ্রহণ করেছিলেন। আর সেই সঙ্গীত-সুরের তালে তাল মিলিয়ে আজাদী সেনারা পরাধীন ভারতবর্ষের মুক্তিযুদ্ধে হাসি মুখে প্রাণ দিয়েছিলেন।
বিদ্রোহী কবির স্বদেশপ্রেমের অজস্র ঘটনার মধ্যে এ ধরনের অনেক ইতিহাস এখনও অজ্ঞাতপ্রায়।

শুধু স্বদেশপ্রেম কেন, ব্যক্তিপ্রেমের বৈচিত্র্যে আর নিষ্ঠায়ও কবি ছিলেন অনন্য। অগ্নিতাপস এই বিদ্রোহী কবির জীবনেও ফুটেছিল ভালবাসার অনেক ফুল। প্রেম-প্রীতি রাগ-অনুরাগ আর সুখ-দুঃখের বিচিত্র ধারায় তাঁর জীবন বিধৃত। স্বদেশ প্রেমের দৃপ্ত শপথে আপােষহীন কৰি যেমন উদ্ধত ছিলেন, তেমনি আবার প্রেয়সীর পদে প্রেম নিবেদনেও বিনম্র বিনত ছিলেন। বিদ্রোহী কবির ঐতিহাসিক স্বদেশ প্রেম আর ব্যক্তি প্রেমের বিচিত্র রসের বিভিন্ন কাহিনী নিয়ে লেখা 'নজরুলের প্রেম'।
বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!