Pages

হোয়েন রিলিজিয়ন বিকামস ঈভল - চার্লস কিম্বল

amarboi
হোয়েন রিলিজিয়ন বিকামস ঈভল
চার্লস কিম্বল
অনুবাদঃ শওকত হোসেন

ধার্মিক লোকেরা ঈশ্বরের প্রতি ভালোবাসা বা তাদের ধর্মের নির্দেশনা সম্পর্কে যাই বলুক না কেন অন্যদের প্রতি তাদের আচরন যখন সহিংস ও বিধ্বংসী হয়ে ওঠে, প্রতিবেশীদের জন্যে দুঃখ আর দুর্দশার কারণ হয়ে দাঁড়ায় তখন আপনি নিশ্চিত থাকতে পারেন যে ধর্ম দূষিত হয়ে পড়েছে এবং সংস্কার অনিবার্য। ধর্ম যখন দূষিত হয়ে পড়ে তখন সবসময়ই এই পাঁচটি লক্ষন দেখা যায়। উল্টোভাবে, ধর্ম যখন তার খাঁটি উৎসের প্রতি অঙ্গিকারবদ্ধ থাকে তখন তা সক্রিয়ভাবে এইসব দূষণকে ধ্বংস করে চলে...'

বৈশ্বিক পটভূমিতে সহিংসতা ও অশুভের বৃদ্ধির ক্ষেত্রে তর্কাতীতভাবে ধর্মই কেন্দ্রিয় উপাদান। ফলে তা উদ্বেগ ও বিতর্কের মত জনপ্রিয় বিষয়ে পরিণত হয়েছে। অনেকেই যুক্তি দেখান যে ধর্মই বর্তমান বিশ্বে সকল প্রকার সমস্যার মূল উৎস। এই বিতর্কের মূলে রয়েছে ধর্মীয় অভিব্যক্তির ‘দুষিত’ এবং ‘খাটি' ধরণের মধ্যে পার্থক্য নির্ণয় যা এই বৈশ্বিক হুমকির বিরুদ্ধে প্রকৃত সংশোধন ও সমাধান যোগায়।

ধর্ম ও মধ্যপ্রাচ্য রাজনীতি বিষয়ে বিশেষজ্ঞ চার্লস কিম্বল ধর্মীয় অশুভের প্রকৃতি ও লক্ষণগুলোর সময়োপযোগি নিরীক্ষা তুলে ধরার পাশাপাশি প্রধান প্রধান ধর্মীয় ঐতিহ্যের মাঝেই যে এইসব দূষণের সংশোধনের উপায় রয়েছে সেটা দেখিয়ে দিয়েছেন। বিগত পঁচিশ বছর ধরে রাজনীতি ও ধর্মের মিলন বিন্দুতে মুসলিম ও ইহুদিদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার অভিজ্ঞতার আলোকে কিম্বল প্রধান প্রধান ধর্মীয় ঐতিহ্যের প্রতিটিতে প্রকাশ পাওয়া পাঁচটি প্রধান দূষণের বর্ণনা তুলে ধরেছেন। কোনও ঐতিহ্য এইসব দূষনের আওতা থেকে মুক্ত হলেও প্রত্যেকেরই নিজস্ব ঐতিহ্যের প্রজ্ঞার অভ্যন্তরেই এ ধরনের দূষণ শনাক্তকরণ এবং সংশোধনের উপায় রয়ে গেছে। ‘হোয়েন রিলিজিয়ন বিকামস ঈভল' এই জরুরি ইস্যুর একটি বিশ্বস্ত দিকনির্দেশনা তুলে ধরেছে এবং আমাদের দেখিয়ে দিচ্ছে যে, বিশ্বাসের মানুষেরা যেভাবে তাদের গভীর ধর্মীয় অঙ্গিকারকে উপলদ্ধি ও যাপন করে মানবতার ভবিষ্যতের ওপর তার গভীর প্রভাব রয়ে যাবে।
বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!