Ticker

6/recent/ticker-posts

Header Widget

রবীন্দ্রভাবনায় মুসলিম পড়শি - আবুল আহসান চৌধুরী সম্পাদিত

amarboi
রবীন্দ্রভাবনায় মুসলিম পড়শি - আবুল আহসান চৌধুরী সম্পাদিত

হিন্দু-মুসলমান এই দুই সম্প্রদায় প্রায় হাজার বছর ধরে পাশাপাশি বাস করলেও তাদের সম্পর্কের টানাপড়েন ও সংকট থেকেই গেছে। কেউ কাউকে গভীরভাবে জানার বোঝার চেষ্টা করে নি। তুচ্ছ কারণে তালের স্ব-কলহ ও বিচ্ছেল ব্যবধান দিনের পর দিন বৃদ্ধি পেয়েছে। এসব স্পর্শকাতর বিষয় নিয়ে রবীন্দ্রনাথ নিরন্তর ভেবেছেন। এই সমস্যা-সংকটের স্বরূপ, মূল কারণ ও তার সমাধান-সূত্র কী সে-বিষয়ে তার ভাবনার স্বাক্ষর মিলবে নানা লেখায়। নিকট-পড়শি মুসলমান সমাজ সম্পর্কে এমন গভীর আগ্রহ, অনােযােগ, প্রীতি ও সহমর্মিতা আর-কোনাে বাঙালি লেখক বা মনীষী দেখিয়েছেন, তার নজির নেই।

হিন্দু-মুসলমানের মিলনের আকাক্ষা রবীন্দ্রনাথের কালে সফল হতে পারে নি। কিন্তু তিনি আশা জাগিয়ে রেখেছিলেন মনে : “হিন্দু-মুসলমানের মিলন অলপরিবর্তনের অপেক্ষায় আছে। কিন্তু একথা শুনে ভয় পাবার কারণ নেই। কারণ অন্য দেশে মানুষ সাধনার কারা যুগ পরিবর্তন ঘটিয়েছে, গুটির যুগ থেকে ডানা- মেলার যুগে বেরিয়ে এসেছে। আমরাও মানসিক অবরােধ কেটে বেরিয়ে আসব... !"

মুসলমান সমাজ ও হিন্দু-মুসলিম সম্পর্ক নিয়ে রবীন্দ্রচিন্তার পরিচয় ও বিশ্লেষণের স্মারক একগুচ্ছ প্ৰৱন্ধ প্রথিত হয়েছে ড, আবুল আহসান চৌধুরী সম্পাদিত রবীন্দ্রভাবনায় মুসলিম পড়শি বইয়ে। এইসব প্রবন্ধে উদার-মানবিক নিরপেক্ষ-সমাজমনস্ক এক রবীন্দ্রনাথের সন্ধান মেলে।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।