Ticker

6/recent/ticker-posts

১৯৯২ - জাকির তালুকদার

amarboi

১৯৯২
জাকির তালুকদার

লেনিনের মূর্তিতে পরানো হয়েছে ফাসির রজ্জ্ব। দিকে দিকে বিজয়ী পুঁজিবাদের দাম্ভিক ঘাষোণা ‘ক্যাপিটালিজম ইজ দি এন্ড অফ হিস্টরি।' অসাম্য থাকবে, অশিক্ষা-বাস্তুহীনতা থাকবে। পতিতাবৃত্তি থাকবে। সুকুমার সব বৃত্তি হবে পণ্য। সব মানুষের অধিকার থাকবে না মানুষ হয়ে ওঠার । 

বিপ্লবপ্রত্যাশী প্রান্তকর্মী মনা মাস্টার, ফরহাদরা পথ খুঁজতে দ্বারস্থ হয় কেন্দ্র-তাত্ত্বিক-নেতাদের। আর সবিস্ময়ে আবিস্কার করে-‘পথ প্রদর্শকরাই মেতেছে পথ ভোলানোর ষড়যন্ত্রে, প্রিয় নেতারা পরিধান করেছে বিশ্বাসহন্তার পোশাক, তাদের মুখ থেকে সরে গেছে পুতুল নাচের মুখোশ।'

ক্ষত-বিক্ষত সেই গ্লানিবর্ষের নাম- ১৯৯২। আবার ধ্বংসস্তুপের মধ্যে কিছু মানুষের অটল দাড়িয়ে থাকার নামও- ১৯৯২।

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments