Ticker

6/recent/ticker-posts

রক্তমণির হারে - দেশভাগ স্বাধীনতার গল্প সংকলন

amarboi


রক্তমণির হারে - দেশভাগ স্বাধীনতার গল্প সংকলন

দেবেশ রায়


পঞ্চাশ বছরেরও আগে ভারত নামক দেশটাকে দু টুকরো করে দিয়ে চলে গিয়েছিল ইংরেজরা। আর সেই ঐতিহাসিক ঘটনা থেকে জন্ম হয়েছিল দুটি শব্দের : দেশভাগ-স্বাধীনতা। অথচ এও তো সত্য ‘দেশভাগ’কে মেনে নিলে স্বীকার করতে হয় ইংরেজ-অধীন ব্রিটিশ ভারত সেই ছিল আমাদের দেশ, সে দেশ কোথাও খুঁজে পাওয়া যাবে না। ওই দুই শব্দ যেন আমাদের চৈতন্য ও ধারণার মধ্যে বহিয়ে দেয় ব্যর্থতার এক দীর্ঘশ্বাস। বহু মানুষের আত্মদান আর সমবেত আত্মশক্তিতে নির্মিত হয়েছিল যে স্বাধীনতা, দেশভাগ সেখানে কোনো বিগ্ৰহ হয়ে উঠতে পারেনি।

পারেনি বলেই হয়তো সাহিত্য, যা-কিনা সমাজ- সময়ের আয়না, তাদের আত্মস্থ করতে পারেনি। বাংলা সাহিত্যে দেশভাগ-স্বাধীনতা নিয়ে লেখা হয়েছে কম সংখ্যক গল্প। তবু, সেই স্বল্প পরিমাণ সাহিত্যসৃষ্টি থেকে একতিরিশটিকে তুলে এনে সাজিয়ে দেওয়া হয়েছে পাঁচটি গুচ্ছে। প্রবীণ তারাশঙ্করের সঙ্গে এখানে যেমন আছেন নবীন আফসার আমেদ, তেমনি আছেন দুই বিভূতিভূষণের সঙ্গে স্বল্পপরিচিত রবি সেন বা গল্পলেখক হিসেবে অপরিচিত কবি সঞ্জয় ভট্টাচার্য। প্রথম থেকে শেষ গল্পটি পর্যন্ত পড়ে গেলে পাঠক দেখতে পাবেন বর্তমান সংকলনের ভেতর দিয়ে গড়ে তোলা হয়েছে এক আখ্যান' যার অর্থের মধ্যে আছে ইতিহাস, অতিকথা, উপন্যাস, বাচন, সংযোজন ; সংজ্ঞা, নাম— যাদের আবার আত্মসাৎ করে নিয়েছে দুটি শব্দ : দেশভাগ-স্বাধীনতা।

 

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments