Ticker

6/recent/ticker-posts

অমর মিত্রের সেরা ৫০টি গল্প

অমর মিত্রের সেরা ৫০টি গল্প

অমর মিত্রের সেরা ৫০টি গল্প

অমর মিত্রের 'দানপত্র' গল্পেও আছে অপরাজেয় মানুষের কথা...এই রচনা আমেরিকার রেড ইন্ডিয়ানদের এক গোষ্ঠীপতির আকাশ, নদী, অরণ্যের ওপর মানুষের অধিকার সম্পর্কে এক ঐতিহাসিক ঘোষণার কথা মনে পড়িয়ে দেয়। (সাহিত্য আকাদেমি প্রকাশিত বাংলা গল্প সংকলন-এর ভূমিকায় সুনীল গঙ্গোপাধ্যায় । )

সুগত মহাসাগর থেকেই দেখতে পাবে পুরনো সেই বাড়ি, যার সামনে ভোর থেকেই মস্ত এক ছায়া ঘুমিয়ে। ছায়ার ভিতরে যদি এক বুড়িকে সমুদ্রের দিকে চেয়ে থাকতে দেখা যায়, তার মাথার উপর যদি দুটো হলুদ পাখি ঘুরতেই থাকে, একটা বাদামি রঙের কুকুর যদি বুড়ির চেয়ারের নিচে ঘুমিয়ে থাকে, তবে ধরা যাবে ওই বাড়িতে লিজ টেলর থাকে। বাতাস এখন বড় মধুময়। শীত চলে গেল না জানিয়ে। বুড়ি এবারও টিকে গেল।... (চাঁচর)

সেই আগুনে জোছনা ফিরে এল বুঝি আবার। মানুষীর বড়ি খড় দিয়ে ঢেকে নীচে শোয়ানো হলো। তারপর পর পর ছ'টা বড়ি। খড়ে ঢেকেও চাপা দেওয়া যাচ্ছিল না মানুষীকে। চাঁদের আলো সব আরো খুলে দিচ্ছিল। মনে হচ্ছিল জোছনার তেজে খড়ে আগুন ধরে যাবে।... আচমকা এন্তাজের মনে হয়, মানুষীর জন্য হচ্ছে এমন। মরা মানুষীর ছিন্নভিন্ন দেহ থেকে আগুন বেরিয়ে আসছে। মাইতি একদিন বলেছিল, ওর কত তেজ, তেজ ভাঙব এমন করে.... (মানুষী মাহাতোর জীবন মরণ)


বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments