Ticker

6/recent/ticker-posts

ভারতের রাজনৈতিক দলগুলি - জ্ঞানতাপস আবদুর রাজ্জাক

Political Parties in India


অধ্যাপক আবদুর রাজ্জাক ছিলেন একজন অসাধারণ বিদ্বান্, একজন প্রিয় মেন্টর। এবং দীর্ঘদিন ধরে দেশের বুদ্ধিবৃত্তিক এবং সাংস্কৃতিক ভূমিকায় তাঁর অনন্য এবং অনুপ্রেরণাদায়ক উপস্থিতি ছিল। তিনি তাঁর সহজ সৌজন্যতা, নম্রতা, অটল নৈতিকতা এবং সংক্রামক হাসির জন্য, যথার্থ চিন্তাধারা, নৈতিক স্পষ্টতা এবং বুদ্ধিবৃত্তিক দক্ষতায় তাঁর অটল বিশ্বাসের জন্যও গভীরভাবে সম্মানিত ছিলেন। তিনি অনেক শিক্ষার্থী এবং অনুরাগীদের রেখে গেছেন যারা তাঁকে শ্রদ্ধা, কৃতজ্ঞতা এবং আনন্দে স্মরণ করে থাকেন।

তিনি ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসাবে যোগদান করেন এবং ১৯৪৫ সালে বিশ্ববিখ্যাত বিদ্বান অধ্যাপক হ্যারোল্ড লাস্কির তত্ত্বাবধানে লন্ডন স্কুল অফ ইকোনমিকসে পিএইচডি করার জন্য যান। তিনি তাঁর ডিসার্টেশন শেষ করতে যখন নেমেছিলেন, তখন ২৪ মার্চ, ১৯৫০ তারিখে লাস্কির মৃত্যু হয়। তারপর তিনি তাঁর নতুন পর্যবেক্ষক অধ্যাপক ডব্লিউ.এইচ. মরিস-জোনসের কাছে তাঁর থিসিস জমা দেন। কিন্তু ডিগ্রির সকল প্রয়োজনীয়তা পূরণের আগেই অব্যাহতিকর্তা কারণে তিনি ১৯৫০ সালের ১৫ জুলাই ঢাকায় ফিরে আসেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনিয়র লেকচারার হিসাবে যোগ দেন এবং ১৯৭৫ সালে জাতীয় অধ্যাপক পদে নিয়োগ পাবার পর্যন্ত সেই পদে থাকেন।

"ভারতের রাজনৈতিক দলগুলি" শিরোনামটি কিছুটা সীমিত মনে হচ্ছে। যদিও প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য এটি ছিল, পরে এটি ১৯শ শতক ও ২০শ শতকের প্রথমার্ধের ভারতের সামাজিক, অর্থনৈতিক ও বুদ্ধিজীবী ইতিহাস সম্পর্কে গবেষণায় পরিণত হয়েছিল, যা প্রাথমিক উদ্দেশ্যের কাছাকাছিই গিয়েছিল।

এই গবেষণায় তিনি ব্রিটিশ শাসনামলে ভারতে শ্রেণি গঠনের পরিবর্তনগুলি অন্বেষণ করেছেন, "আধুনিক" (বিশেষ করে ইংরেজি) শিক্ষার বিস্তার এবং এর ফলে তৈরি হওয়া নতুন চিন্তাধারাগুলির উপর গবেষণা করেছেন, এবং ব্যুরোক্রেসি, সামরিক বাহিনী, কেন্দ্রীয় ও প্রাদেশিক বিধানসভায় ভারতীয়দের বৃদ্ধিপ্রাপ্ত উপস্থিতির উপর গবেষণা করেছেন, যা তৎকালীন সচল গণমাধ্যম পরিবেশে নতুন সুযোগ-সুবিধা এবং দাবির জন্ম দিয়েছিল। তিনি বলেছেন যে শুরুতে অস্পষ্ট ও অনিশ্চিত রাজনৈতিক আন্দোলন এবং সংগঠনগুলি পরবর্তীতে আরও গঠিত ও জীবন্ত হয়ে উঠে, এবং মনে করেন যে রাজনৈতিক দলগুলি সাধারণ মানুষের আন্দোলনকে পরিচালনা করেনি, বরং সেই আন্দোলনগুলির দ্বারাই গড়ে উঠেছিল। তিনি শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির মধ্যে রাজনৈতিক এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য প্রতিযোগিতার পরিপ্রেক্ষিতে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বৃদ্ধিপ্রাপ্ত "দূরত্ব" নিয়েও আলোচনা করেছেন, যার পরবর্তীতে দীর্ঘস্থায়ী প্রভাব পড়েছিল।

এটি সেই সময়কালের একটি অবহিত এবং আকর্ষণীয় পর্যালোচনা প্রদান করে - বিস্তারে সম্পূর্ণ, পর্যবেক্ষণে চতুর, অন্তর্দৃষ্টিতে সমৃদ্ধ, বিশ্লেষণে অপ্রাতিষ্ঠানিক, এবং মূল্যায়নে দূরদর্শী।

এই দীর্ঘদিন অপেক্ষিত গ্রন্থটি সর্বসাধারণের জন্য উপস্থাপন করতে পেরে জ্ঞানতাপস আবদুর রাজ্জাক ফাউন্ডেশন খুব উৎফুল্ল।

বইটির একটি অধ্যায় পাঠকের জন্য দেওয়া হলো।

ভারতবর্ষের শিক্ষিত মধ্যবিত্তের মন - ক্লিক করে পড়ুন


Post a Comment

0 Comments