Ticker

6/recent/ticker-posts

Header Widget

জেরুজালেমের ইতিহাস বিশ্বেরই ইতিহাস - সাইমন সেবাগ মন্টেফিওরি

Jerusalem - Simon Sebag Montefiore (Bangla) জেরুজালেমের ইতিহাস বিশ্বেরই ইতিহাস - সাইমন সেবাগ মন্টেফিওরি
জেরুজালেম এক আন্তর্জাতিক নগর, দুই জনগোষ্ঠীর রাজধানী, রাজা-বাদশাহদের সভ্যতার সংঘর্ষ। কিং ডেভিড থেকে বারাক ওবামা, ইহুদি, খ্রিস্টান ও ইসলাম থেকে বর্তমান ইসরাইলি-প্যালেস্টাইন সংঘাত, এটাই তিন হাজার বছরের মহাকাব্যিক ইতিহাস। বিশ্বাস, হত্যাযজ্ঞ, মৌলবাদ এবং সহাবস্থান।

কীভাবে এই ক্ষুদ্র একটি স্থান মহাপবিত্র স্থান হয়ে উঠল, হয়ে উঠল তিন ধর্মের কেন্দ্রস্থল, আর এখন শুধু মধ্যপ্রাচ্যই নয়, যা বিশ্বের শান্তির কেন্দ্রীয় আলোচ্য বিষয়ও বটে! শ্বাসরুদ্ধকর গল্পে, বর্ণনায়, ব্যাখ্যায় সাইমন সেবাগ মন্টেফিওরি বিভিন্ন কালের- যুগের নানা এতিহাসিক ঘটনা ও চরিত্রের বর্ণনা দিয়েছেন। রাজা, রাণী, পয়গম্বর, কবি, সাধু-সন্ত, যুদ্ধজয়কারী-দখলকারী ও বারবণিতাদের কথাও উঠে এসেছে এই বইয়ে। যারা সৃষ্টি করেছে, ধ্বংস করেছে, ধারাবাহিক ও কালানুক্রমিকভাবে জেরুজালেমের ওপর বিশ্বাস স্থাপন করেছে।

জেরুজালেমের একজন সাধারণ অধিবাসী থেকে স্মৃতি রয়েছে কিং সলোমন, সালাদীন এবং সোলাইমান থেকে অপরূপা ক্লিওপেট্রা, কালিগুলা এবং চার্চিল; পয়গম্বর ইব্রাহিম, ঈশা এবং হযরত মুহাম্মদ; প্রাগৈতিহাসিক কাল থেকে যেবেল, হেরড এবং নুহ থেকে আধুনিককালের কায়সার, ডিসরেলি, মার্ক টোয়াইন, রাসপুটিন এবং লরেন্স অব আরাবিয়া।

আর্কাইভের দলিল-দস্তাবেজ, পূর্বের এবং এখনকার গবেষণা, লেখকের পরিবারের সংগ্রহশালা ও লেখকের সারাজীবনে পাঠ-অনুসন্ধানের ফসল লেখক সুন্দর গদ্যে কাউকে কোনো ছোট বা বড় করে নয়, বর্ণনা করেছেন এই ঐতিহাসিক নগরের কথা। যে নগর বাস্তব ও কল্পনায়, বাস্তব ও বিশ্বাসে, রাজা-বাদশাহদের শাসনের পরম্পরায় ও ভবিষ্যতের রহস্যোদঘাটনের সর্বশেষ এই পুস্তকে। এটাই হলো জেরুজালেম, একমাত্র নগর যার জীবন দুবার- একবার এই ধরায়- এই পার্থিব পৃথিবীতে ও আরেকবার স্বর্গে।




Download
Jerusalem - Simon Sebag Montefiore (Bangla)