Ticker

6/recent/ticker-posts

সানন্দা পুজো ১৪২২ (২০১৫ পুজো সংখ্যা)

amarboi সানন্দা পুজো ১৪২২ (২০১৫ পুজো সংখ্যা)

শুধুমাত্র উপন্যাস ও গল্পগুলি ।

বাসরলতা
সুকা ন্ত গঙ্গো পা ধ্যা য়
প্রাক্তন প্রেমিকা কথাকলির সৌজন্যে গীতিকার বিহান মুখোপাধ্যায়ের আপাত নিস্তরঙ্গ জীবন অস্থির হয়ে ওঠে। পরোপকারী কথাকলির দাম্পত্য, ব্যক্তিগত সমস্যা থেকে সমাজের মঙ্গলসাধন—সবেতেই বিহান তাঁর সঙ্গী। আর সেই সূত্রেই ক্ষমতার দ্বন্দ্বে অসহায় এক প্রাক্তন নেতাকে বাঁচাতে গিয়ে বিহানের জীবনের গতিপথ বদলে যায়।

অচেনা আয়নায়
বি ন তা রায় চৌধুরী
দীপিকা জলের উপর যে আল্পনার কারিগরি রেখা টেনেছিল সেটা ভেসে যায় হঠাৎ এক জলস্রোতের আঘাতে। দ্বিখন্ডিত হয়ে যাওয়ার আগে এবং পরেও সে বুঝতে পারেনি সত্যটাকে সুশোভন জেনে যে ভুল করেনি, না জেনে তার শোধ দিতে চেয়েছিল। দিয়ে ছিলও। কিন্তু পূর্বাশা কি জানত না শর্টকাটে উত্তরণ ঘটলে পতন ঘনিয়ে আসে কাউকে না জানিয়ে। সূর্যশেখর সবার থেকে একটু আলাদা হতে চেয়েছিল। যৌবনে সে সুযোগ হয়নি। সূর্যাস্তে কী পেয়েছিল সে মোনালিসার কাছে ? মন ভরেছিল তার ?

ব্রাহ্মণী
ত মা ল ব ন্দ্যো পা ধ্যা য়
উপকরণ সাজানো, ভোগ রাধা ইত্যাদিকে জীবিকা হিসেবে নিয়ে প্রতিমা এখন তার বিপন্ন পরিবারের প্রধান উপার্জিকা শক্তি। স্বামী অভয়াপদ ব্রাহ্মণরক্তের অহংসর্বস্ব কর্মবিমুখ ও পলায়নবাদী একটি মানুষ। একদা কুলমর্যাদাধারী কিন্তু অধুনা সামাজিকভাবে কোণঠাসা এই ব্রাহ্মণ সস্তান স্বপ্ন দেখে একদিন না একদিন সে কোনও না কোনও দুর্গোৎসবের পুরোহিত হবেই। স্বামীর স্বপ্ন সফল করতে মরিয়া ব্রাহ্মণী অবশেষে একদিন নিয়ে ফেলে আত্মধবংসী পদক্ষেপ। আখ্যানের তলায় তলায় ধরা পড়েছে ব্রাহ্মণ্যতন্ত্রের কঙ্কালসার অবয়ব।

কলাবতী কথা
ইন্দিরা মুখোপাধ্যায়
পথের দুর্নিবার আকর্ষণে এগিয়ে চলে লতু, কনক, কলাবতীরা। সঙ্গে নিয়ে ব্ৰত উদযাপনের পসরা। স্বামীপরিত্যক্ত কনক আর তার বুড়ি শাশুড়ি লতুর কলাবতী। পরম মমতায় আদিবাসী সেই কন্যাকে পুত্রবধূ হিসেবে বরণ করে কনক পটশিল্পকে আঁকড়ে ধরে বাঁচতে থাকে তারা। হাজারও না-পাওয়ার মধ্যে এই সামান্য পাওয়াটুকু বেঁচে থাকার রসদ জোগায়। এরই মধ্যে কলাবতীর জীবনে আসে জাপানি যুবক আকিও। তার হাত ধরেই কলাবতীর অাঁকা পট পৌছে যায় সুদূর জাপানে। গ্রামবাংলার ব্ৰতকথারা ছড়িয়ে পড়ে বিশ্বের দরবারে।

এবং রয়েছে আরও কিছু গল্প।

Download and Comments/Join our Facebook Group