Ticker

6/recent/ticker-posts

বিশ্বসাহিত্য - মোবাশ্বের আলী

বিশ্বসাহিত্য - মোবাশ্বের আলী বিশ্বসাহিত্য - মোবাশ্বের আলী
অধ্যাপক মোবাশ্বের আলী ছিলেন একাধারে একজন ভাষাসৈনিক, সাহিত্যিক, প্রবন্ধকার, সাহিত্য সমালোচক, শিক্ষাবিদ, কথাশিল্পী, অনুবাদক ও গবেষক। অত্যন্ত পারঙ্গমতার সঙ্গে তিনি বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে সচেষ্টা ছিলেন।
ড. নীলিমা ইব্রাহীমের ভাষায়, “মফস্বলের একজন অধ্যাপক-অথচ বাংলা সাহিত্যের বিশেষতঃ প্রবন্ধ সাহিত্যকে উন্নত করতে তাঁর যে সদা প্রচেষ্টা সে জন্য তিনি অবশ্যই প্রশংসার যোগ্য”
তাঁর সবচেয়ে আলোচিত গ্রন্থ ‘বিশ্বসাহিত্য’, প্রথম প্রকাশ ১৯৭৪-তে, ২০১২ সালে প্রকাশ হয়েছে ষষ্ঠ সংস্করণ । বিশ্বসাহিত্যের চর্চা করতে করতে তিনি যেন নিজেই বিভিন্ন দেশের সাহিত্যিকদের জীবন ও সাধনার সঙ্গে একাত্ম হয়ে যেতেন। বিশ্বসাহিত্যে তাঁর ছিল অগাধ পাণ্ডিত্য। শেক্সপিয়ার, হোমার, সফোক্লিস, ভার্জিল, কালিদাস, তলস্তোয়, চেখভ, গোর্কি, পাস্তারনাক, ওমর খৈয়াম, হাফিজ কি শেলি—সবার বিষয়ে তাঁর গবেষণা ও মূল্যায়ন ছিল সূক্ষ্ম ও গভীর। তিনি বাংলা ভাষাভাষী পাঠকের জন্য বিশ্বসাহিত্যের জানালা খুলে দিয়েছিলেন। ‘বিশ্বসাহিত্য’ একটি ক্ল্যাসিক গ্রন্থ। এই গ্রন্থ তাঁকে অমরতা দান করেছে।
গ্রন্থটি সম্পর্কে বিজ্ঞজনের অভিমত নিম্নরূপ:
বাংলাদেশে স্বদেশ ও বিদেশের সাহিত্য-কর্ম সম্পর্কে যারা বিদগ্ধ আলোচনা করেছেন, তাদের মধ্যে নিঃসন্দেহে মোবাশ্বর আলী একজন। (অধ্যাপক কবীর চৌধুরী)
সুন্দর ও নির্মোহ ভঙ্গীতে দক্ষভাবে লেখক বিশ্ব সাহিত্য গ্রন্থখানিকে সমৃদ্ধ করতে সক্ষম হয়েছে। লেখক তার সৃষ্টি শৈলিতায় গ্রন্থখানি এদেশের পাঠকের কাছে বিশ্বসাহিত্যের দরবার মেলে ধরেছেন। দু’বাঙলার জন্য এটি একটি উন্নত কাজ। (ড. নীলিমা ইব্রাহীম)
Download and Comments/Join our Facebook Group