Ticker

6/recent/ticker-posts

গ্রামসি পরিচয় ও তৎপরতা - ফারুক চৌধুরী

গ্রামসি পরিচয় ও তৎপরতা - ফারুক চৌধুরী
গ্রামসি পরিচয় ও তৎপরতা - ফারুক চৌধুরী

গ্রামসি পাঠের মাধ্যমে আমাদের রাজনৈতিক চিন্তা আরো পরিপক্ব হয়। বদলে যায় চিন্তার গতিমুখ, শৈলী ও সমূহ রাজনৈতিক প্রকল্প। ২০ শতকের দ্বিতীয় অর্ধের ‘চিন্তা’, প্রতি মুহূর্তের আধুনিক পৃথিবীর বাস্তবতা মোকাবেলা, মার্কসের চিন্তার উত্তরাধিকার থেকে যুতসই অবস্থান—এরূপ প্রেক্ষিতে তিনি মার্কসকে পুনরায় পড়া এবং নতুনভাবে পড়ার ধারা উপস্থাপন করেন। গ্রামসির অভিমত—মার্কস-লব্ধ জ্ঞান কোনো গোঁড়া মতাদর্শ নয়—তা হলো জীবন্ত, হালনাগাদ-সম্ভব, অবিরাম নবায়নযোগ্য চিন্তা।

প্রথমেই উল্লেখ করা যায়, তার দৃঢ়তা এবং মনের স্বাধীনতা্ গ্রামসি মার্কসের ধারণার ‘অধিবাস’ থেকে উত্থিত, কিন্তু তা কোনো আঁটো জ্যাকেটের মতো গায়ে লেপ্টে রাখেননি, যা তাঁর কল্পনার জগৎকে সংকীর্ণ এবং স্থবির করতে প্ররোচনা যোগাবে; বরং তা ধারণার এমন এক কাঠামো যা তাঁর মনেকে করে উদার, মুক্ত।

এরপর গ্রামসি এমন এক প্রক্রিয়ায় এগিয়ে যান, অন্যের বক্তব্য উপেক্ষা না করেও নিজেকে ‘রাষ্ট্রনীতি’ ধারণার প্রসারিত ভাবনা-চিন্তার গুটিকয়েক উদাহরণের মধ্যে নিঃসন্দেহে গ্রামসি একজন। তাঁর মধ্যে আমরা পাই একইসঙ্গে ‘রাজনীতি’-র ছন্দ, আকার, সক্রিয় বিরোধিতা, রূপান্তরের সুনির্দিষ্ট ও বিচিত্র অবস্থিতি। এক্ষেত্রে তাঁর সঙ্গে তুলনীয় কমই আছে। তাঁর অগ্রসর ধারণা ‘দ্য রিলেশন অব ফোর্সেস’, ‘প্যাসিভ বিপ্লব’, ‘ট্রান্সফরমিজন’, ‘কৌশলগত সন্ধিক্ষণ’, ‘ঐতিহাসিক ব্লক’, নতুন প্রদত্ত ‘পার্টি’ অবশ্যম্ভাবী চিন্তার বাঁক বদলে দেয়। রাজনীতি ব্যবচ্ছেদ যেখানে অন্যান্য ‘বিশ্লেষণ’ সীমায়িত সেখানে গ্রামসির ধারণা সাবলীল।

তারপর জোর দেয়া যেতে পারে তাঁর অনবদ্য ‘হেজিমনি’ ধারণায়, যা শ্রেণী ও সামাজিক শক্তি সম্পর্কে নতুনভাবে ভাবতে উদ্বুদ্ধ করে। বাস্তবিকই তিনি ক্ষমতা সম্পর্কে খুবই প্রচলিত ভাবনা পুনর্বিবেচনায় তাগিদ দেন—বিশেষ করে আধুনিক সমাজে ক্ষমতার প্রকল্প এবং এর জটিল ‘বিদ্যমানতার শর্তসমূহ’। ‘জাতীয় লোকায়ত’ ক্রিয়াকলাপ, ক্ষমতার মতাদর্শ, নৈতিক, সাংস্কৃতিক এবং বুদ্ধিজীবীতার পরিসর; রাষ্ট্র এবং সিভিল সোসাইটির ওপর এর দ্বিগুণ গ্রন্থিলতা; কর্তৃপক্ষ, নেতৃত্ব, কর্তৃত্ব এবং ‘সম্মতির শিক্ষা’-র মধ্যেকার আন্তঃখেলা আমাদেরকে বৃহত্তর এক ক্ষমতা পরিকল্পনায় ও আনুবিক কর্মকাণ্ডে সমন্বিত করে। গ্রামসির ক্ষমতার বহুকেন্দ্রিক পরিকল্পনাকে সেকেলে করে দেয়। একই ভাবে তার সাংস্কৃতিক প্রশ্ন, ভাষা ও লোকায়ত সাহিত্য এবং অবশ্যই মতাদর্শগত কাজের পরিধি নিঃসন্দেহে আমাদের চমৎকৃত করে।