Ticker

6/recent/ticker-posts

আবদুল্লাহ আবু সায়ীদ - বহুমুখিতায় ও স্বপ্নচারিতায়

আবদুল্লাহ আবু সায়ীদ - বহুমুখিতায় ও স্বপ্নচারিতায়
আবদুল্লাহ আবু সায়ীদ - বহুমুখিতায় ও স্বপ্নচারিতায়

পাঁচ দশকেরও বেশি সময় ধরে এ দেশে নানান সাংগঠনিক, সামাজিক, যূথবদ্ধ কর্মকাণ্ডে জড়িয়ে আছেন—বলা যেতে পারে মেতেই আছেন তিনি। যাঁর কথা বলছি তাঁর পরিচয় অনেক—খ্যাতিমান অধ্যাপক, ষাটের নতুন ধারার সাহিত্য আন্দোলনের কান্ডারি, দেশজুড়ে বই পড়া কর্মসূচির প্রণেতা এবং আনন্দপ্রাণ সাংস্কৃতিক কর্মযজ্ঞের রুচিস্নিগ্ধ অঙ্গন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রাণপুরুষ। হ্যাঁ, তিনি আবদুল্লাহ আবু সায়ীদ। তাঁর জীবন ও কর্মের বিচিত্র, নানামুখী, চমকপ্রদ স্মৃতিচারণা ও মূল্যায়ন নিয়ে প্রকাশিত হয়েছে আবদুল্লাহ আবু সায়ীদ: বহুমুখিতায় ও স্বপ্নচারিতায়।

জীবনব্যাপী বহুমুখি কাজে স্বপ্নমাতাল আবদুল্লাহ আবু সায়ীদের পরিচিত-পরিমণ্ডলের ব্যাপ্তিটা স্বভাবতই বেশ বিচিত্র ও বিস্তৃত। সংকলন-গ্রন্থটিতে তাঁকে নিয়ে যাঁরা লিখেছেন, সেই তালিকায় আছেন দেশের সর্বজনশ্রদ্ধেয় শিক্ষাবিদ, কবি-লেখক-সাহিত্যিক, সাংবাদিক, কলামিস্ট, গায়ক, জাদুশিল্পী, দার্শনিক, সাহিত্য-গবেষক, প্রবীণ আমলা থেকে নবীন চিকিৎসক পর্যন্ত। এঁরা কেউ সায়ীদের সরাসরি শিক্ষক, কেউ বিশ্ববিদ্যালয়জীবনের বন্ধু, সতীর্থ, গুণগ্রাহী ও তাঁর স্বপ্নপথের সহযাত্রী এবং অবশ্যই তাঁর ছাত্ররাও আছেন লেখক তালিকায়। পূর্বপ্রকাশিত এবং নতুন করে রচিত মোট ৪৮টি লেখা সংকলিত হয়েছে বইটিতে।

মরণোত্তর স্তুতি ও স্মৃতিচারণা আমাদের সমাজে চলে ঢের। কিন্তু কর্মে গতিময় জীবিত ব্যক্তির অবদান স্মরণ কিংবা স্বীকৃতি না হোক নিদেনপক্ষে নিরপেক্ষ মূল্যায়ন করার প্রশ্নে আমরা ভীষণভাবে কৃপণ এবং অনেক ক্ষেত্রে রহস্যময়ভাবে নীরবও বটে। ফলে ক্ষতিটা হয় সামগ্রিক। উদ্দিষ্ট ব্যক্তি তাতে আরও যতটা শক্তি, আত্মবিশ্বাস, উদ্দীপনা নিয়ে এগিয়ে যেতে পারতেন—এবং সেই সঙ্গে সমাজের আর দশজন উৎসাহী ও সততা-প্রাণিত মানুষ এসে কাঁধে কাঁধ মিলিয়ে বহুদূর ঠেলে নিয়ে যেতে পারত কোনো একটি কর্মকাণ্ডকে, সেটি আর হয়ে ওঠে না।

এসব বিবেচনায় আলোচ্য সংকলনটি একটি দারুণ প্রকাশনা হিসেবে মূল্যায়িত হতে পারে নিঃসন্দেহে। বর্তমান সময়ে দেশের প্রায় সব গুরুত্বপূর্ণ ক্ষেত্র ও বলয়ের প্রতিনিধিত্বকারী বিশিষ্টজনেরা আবদুল্লাহ আবু সায়ীদের বহুমাত্রিক কাজ ও স্বপ্নময়তার প্রসঙ্গ উল্লেখ করে তাঁকে নিয়ে তুলে ধরেছেন তাঁদের নির্মোহ অভিজ্ঞতার গল্প। বলা যায়, গল্পগুলো সাদামাটা কিন্তু গুরুত্ববহ। আর সায়ীদ যেমন মানুষ তাতে ব্যক্তিগত প্রিয়তা ও অনুরাগের কথা এসেছে স্বাভাবিকভাবেই। গভীর ভালোবাসা ও শ্রদ্ধার অধিকারে মৃদু সমালোচনাও করেছেন কেউ। তবে এই বইয়ের বিশেষত্ব এখানে যে, এটি পড়তে পড়তে আমরা আবিষ্কার করি একজন পূর্ণাঙ্গ আবদুল্লাহ আবু সায়ীদকে। সম্পাদক আতাউর রহমান যথার্থই তা কবুল করেছেন তাঁর ছোট্ট সম্পাদকীয়তে: ‘...উৎসাহী পাঠক হয়তো এর মধ্য দিয়েই খুঁজে পেতে পারেন বহুমুখিতা ও স্বপ্নচারিতায় অনন্য একজন পূর্ণাঙ্গ আবদুল্লাহ আবু সায়ীদকে।’

উপরন্তু বইয়ের শেষাংশে প্রণীত আবদুল্লাহ আবু সায়ীদের সংক্ষিপ্ত জীবনপঞ্জি ও গ্রন্থপঞ্জি বইটিকে দিয়েছে আরেকটু পরিপূর্ণতা। একজন কীর্তিমান আলোকিত মানুষকে নিয়ে আমাদের প্রকাশনা জগতে এমন একটি প্রকাশনার জন্য এর সম্পাদক প্রকাশক, এবং অবশ্যই লেখকেরা বিশেষভাবে ধন্যবাদ ও অভিনন্দন পাওয়ার দাবি রাখেন।

আবদুল্লাহ আবু সায়ীদ: বহমুখিতায় ও স্বপ্নচারিতায়
সম্পাদক: আতাউর রহমান
প্রচ্ছদ: ধ্রুব এষ l
প্রকাশক: মাওলা ব্রাদার্স, ঢাকা l
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৫
২৬৪ পৃষ্ঠা l
দাম: ৪৫০ টাকা

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক!