Ticker

6/recent/ticker-posts

প্রাচীন বঙ্গসাহিত্যে হিন্দু-মুসলমান - প্রমথ চৌধুরী

amarboi
প্রাচীন বঙ্গসাহিত্যে হিন্দু-মুসলমান - প্রমথ চৌধুরী
"প্রাচীন বঙ্গসাহিত্যে হিন্দু-মুসলমান" হলো প্রমথ চৌধুরীর একটি অন্যতম গবেষণামূলক কাজ। এই গ্রন্থটি বিশেষত প্রাচীন বাংলাদেশে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যকার সাহিত্যিক এবং সাংস্কৃতিক ঐক্যবদ্ধতা, এবং এই ঐক্যবদ্ধতার উপর তাঁর গবেষণামূলক দৃষ্টিভঙ্গি নিয়ে ভাষা করে।
এই গ্রন্থটির মাধ্যমে প্রমথ চৌধুরী বাংলা সাহিত্যের সমৃদ্ধ ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রক্রিয়া উন্মোচন করেন। এখানে তিনি বিভিন্ন সংস্কৃতির মাধ্যে অন্তর্নিহিত সম্পর্ক এবং একে অপরের উপর প্রভাব প্রদর্শন করেন, যা পরবর্তীতে বাংলা সাহিত্য ও সংস্কৃতির গঠনে প্রভাব ফেলেছে। তাঁর এই গবেষণা বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিবেচনায় একটি মূলনীতি গঠন করে।
এই গ্রন্থটি প্রাচীন বাংলা সাহিত্য এবং সাংস্কৃতিক ইতিহাসে আগ্রহী পাঠকদের জন্য একটি অমূল্য সম্পদ।
বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments