Ticker

6/recent/ticker-posts

চমকে বেড়ায় দৃষ্টি এড়ায় - নবকুমার বসু

amarboi

চমকে বেড়ায় দৃষ্টি এড়ায় 

নবকুমার বসু

শিশু বিশেষজ্ঞ পার্থসারথি চৌধুরীর অকাল- মৃত্যুর কারণ আত্মহত্যা, নাকি হত্যা, সেই সন্দেহ আর বিভ্রান্তির আলোচনা করতে গিয়ে জড়িয়ে পড়লেন সোমদেব গুহ, ওরফে বুড়ো এবং তাঁর বন্ধু মানিক। সোমদেব নিজে কৃতী চিকিৎসক (অ্যানেসথেসিস্ট), অকৃতদার- সপ্রতিভ-হৃদয়বান, কিছুটা বাউন্ডুলে। সামাজিক দায়বদ্ধতা থেকে সত্যানুসন্ধান তাঁর আকৈশোর প্যাশন। মানিক সাংবাদিক। বুড়োর ফ্রেন্ড-ফিলজফার-গাইড এবং তদন্তের কাজে সহকারী। পার্থসারথি মানিকের ভ্রাতৃসম ৷

একটি বিবেকবান-সৎ অথচ গ্ল্যামারহীন ডাক্তারকে কেন মরতে হল? কার পাকাধানে মই দিয়েছিল পার্থ যে তাকে খুন হতে হল? শুরু হল সত্যানুসন্ধান ।

তদন্তের অনুষঙ্গে একটি একটি করে জট খুলতে লাগল সমসাময়িক চুরি এবং অপরাধচক্রের, যা ঘৃণ ধরাচ্ছে বর্তমান সমাজে। একইসঙ্গে একটি সমান্তরাল রোমান্টিকতাও এই উপন্যাসে সাহিত্য-পাঠের স্বাদ এনে দেয়। বুড়োর সঙ্গে প্রবাসী বান্ধবী শেলীর আন্তরিক সম্পর্কটিও যেন স্বতঃস্ফূর্তভাবে উন্মোচিত হয়ে চলেছিল তদন্তের পাশাপাশি।

সব মিলিয়ে বর্তমান সামাজিক প্রেক্ষাপটে রচিত হয়েছে এক তন্নিষ্ঠ সত্যানুসন্ধানের সাহিত্যরূপ। তথ্যে নিবিড়, অনুসন্ধানে গভীর, সংলাপে উচ্ছল, বর্ণনায় টানটান, সম্পূর্ণ ব্যতিক্রমী একটি রহস্যোপন্যাস উপহার দিয়েছেন বিশিষ্ট কথাসাহিত্যিক নবকুমার বসু।


নবকুমার বসুর জন্ম ১০ ডিসেম্বর ১৯৪৯। উত্তর চব্বিশ পরগনার শিল্পাঞ্চলে অভাব দারিদ্রে কেটেছে শৈশব, বাল্যকাল। স্কুলে ফ্রি অথবা হাফ ফ্রি হিসেবে পড়াশুনা। পূর্ব এবং পশ্চিমবঙ্গীয় মিশ্র পারিবারিক এবং সাংস্কৃতিক ধারায় বড় হয়ে ওঠা। শিক্ষাব্রতী দাদামশায় যোগেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের সাহচর্যে, সান্নিধ্যে প্রাথমিক অধ্যয়ন। কৃতী ছাত্র হিসাবে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা শাস্ত্রের স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ। শল্য চিকিৎসক হয়েও, ছাত্রজীবন থেকে শুরুকরা সাহিত্যচর্চায় কোনোদিন ছেদ পড়েনি। দেশ-পত্রিকায় প্রথম গল্প ছাপা হয় ১৯৭৭ সালে। বর্তমানে ইংল্যান্ড প্রবাসী চিকিৎসক কিন্তু সাহিত্যই ধ্যানজ্ঞান। নাটক এবং সঙ্গীতচর্চাও করেন। বাংলা সাহিত্যে এ সময়ের উল্লেখযোগ্য নিয়মিত লেখক। অজস্র ছোটগল্প, উপন্যাস, রহস্যকাহিনী, ভ্রমণকাহিনী লিখেছেন। তিনখণ্ডের দীর্ঘ এবং এ সময়ের বহুচর্চিত উপন্যাস 'চিরসখা' ধারাবাহিক প্রকাশিত হয়েছে দেশ পত্রিকায়। প্রবাসেও বাংলা ভাষা ও সাহিত্যের প্রচার এবং প্রসারে প্রতিনিধিত্ব করে থাকেন। এবার পূর্ণসময় সাহিত্যচর্চা করার জন্যই মানসিকভাবে প্রস্তুত হয়েছেন।



বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments