Ticker

6/recent/ticker-posts

স্বাধীনতা ব্যবসায় - সলিমুল্লাহ খান

amarboi

বাংলাবাজারে আজিকালি ‘উদারনীতি’, মুক্তবাজার অর্থনীতি', 'অবাধ বাণিজ্য' আদি পদ অবাধে কাটিতেছে। ক্ষণকাল তিষ্ঠিলে দেখিবে সব রসুনের এক গোড়া— 'লিবারেলিজম'। গোড়ার গোড়ায় যাইবে তো পাইবে ‘লিবর’– অর্থাৎ স্বাধীন। অধীন যে পদার্থের নাম 'স্বাধীনতা ব্যবসায় প্রস্তাব করিতেছে তাহা মনে হয় এই গোত্রেরই। স্বাধীনতা ব্যবসায় কি পদার্থ? একখণ্ড রূপকাহিনীযোগে তাহা আমল করা যায়। ধর

তোমার একপ্রস্ত ছেলে আর এক টুকরা মেয়ে আরো ধরা যাউক যুদ্ধমধ্যে তুমি শত্রুহস্তে আটক হইয়াছ। তোমার নয়নের দুই মণির একটিকে খুন করিবেই সে। শর্তের মধ্যে, কোনটিকে করিবে তাহা সে ঠিক করে নাই – তাহার হইয়া কাজটি তোমাকেই করিতে হইবে। না করিবে তো নয়নের দুই মণিই হারাইতে তুমি বাধ্য। এমতাবস্থায় কি করিবে তুমি কিংকর্তব্যবিমূঢ়!

চাহ তো এলান পাকুলার ছবি সুফিয়ার নির্বাচন হইতে সাহায্য লইতে পার। ধরিয়া লইলাম সোনার টুকরা ছেলেটি তুমি আঁকড়াইয়া থাকিবে। আর হীরার প্রমাণ মেয়েটি সে ছোঁ মারিয়া লইয়া

যাইবে। তুমিও আঁক কষিবে দুইয়ের সাক্ষাৎ এক বাঁচাইলাম। বেশ করিলাম। এই তো মন্দের ভাল। হিশাবশাস্ত্রের এহেন গোপন কথাকেই স্বাধীনতা ব্যবসায় বলা হইয়া থাকে। এমানুয়েল কান্ট হইতে জন রল্স পর্যন্ত বেবাকেই এই বাক্য বলিয়া আসিতেছেন।

এসায়ি আঠার শতকের ফরাশি বিপ্লব হইতে ‘স্বাধীনতা' ও 'সাম্য' নামক দুই চিৎকার পর্যায়ক্রমে কি সঙ্গীতেই না পর্যাবসান মানিয়াছে! অদ্য স্বাধীনতা মানে দাঁড়াইতেছে অসাম্য। আর সাম্য মানে পরাভব- পরাধীনতা। আজিকার স্বাধীনত ব্যবসায়ের ফল মানে কালিকার মূলধন। হালফিল ন্যায়বিচারের খুনে স্বাধীনতা ব্যবসায়ীর শাদা হাত রাঙ্গা হইয়াই আছে। এক্ষণে অবিচারেরই অপর নাম স্বাধীনতা ব্যবসায়। এখনো স্বাধীনতা ব্যবসায়ের অনুষ্টুপ ছন্দ পরাধীনতা – উপনিবাস ব্যবসায় ওরফে পরধনতন্ত্র।

ভাগ্যদোষে মনে হয় স্বয়ং সূর্যদেবই ঘুরিয়া বেড়াইতেছেন এই দুনিয়ার চারধারে। চ্যাপ্টা দুনিয়াটা গোল বলিতেও মাঝে মাঝে সাহসের কাজ বলিয়া ভ্রম হয়। স্বাধীনতা ব্যবসায়ের মুখ প্রকৃত প্রস্তাবে কয়েক প্রস্ত। মুখোশের পর মুখোশ পাহাড়সমান উপস্থ, শিব হইয়া উঠিয়াছে। এইসব মুখোশ – সমির আমিন প্রভৃতি মনীষীর মুখে এতদিনে শুনিতেছি – স্বাস্থ্যের লক্ষণ নহে, সংক্রামক ব্যাধিবিশেষ।

তো এই ব্যাধির প্রতিকার? অধীন তেত্রিশ বৎসর (১৯৭৯-২০১১) ধরিয়া এইখানে আহরিত একত্রিশ প্রবন্ধযোগে এই রোগেরই প্রকৃতি সন্ধান করিতেছে। সাধ্যে কুলায় নাই ব্যবস্থাপত্র লেখে। শুদ্ধ এস্তেহার রচিয়াছে।

বলিয়াছে স্বাধীনতা ব্যবসায় নহে – স্বাধীনতা সংগ্রাম, স্বাধীনতা সংগ্রাম। শুনাইয়াছে 'স্বাধীনতা বনাম ন্যায়বিচার' নহে, 'স্বাধীনতা এবং ন্যায়বিচার'। স্বাধীনতা ব্যবসায় নহে, মুক্তিযুদ্ধ। লিবারেলিজম নহে, লিবারেশন।

আরো বলিতেছে সাম্রাজ্যবাদের যুগে এই অশনির প্রতিধ্বনি ভিন্ন অন্য ধ্বনি নাই। য়ুষ্মদীয়।


বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments