Ticker

6/recent/ticker-posts

অপুর দেশ - পরিমল ভট্টাচার্য


অপুর দেশ - পরিমল ভট্টাচার্য

“নিছক আত্মকাহিনি নয়, অসামান্য ভাষায় এক গভীর জীবনদর্শন!”

আনন্দবাজার পত্রিকা

কিছু লিখছিস-টিখছিস নাকি? অপুকে জিজ্ঞেস করেছিল বন্ধু পুলু। একটা আশ্চর্য উপন্যাস ! অপু বলল—একটি ছেলে, গ্রামের ছেলে... দরিদ্র, কিন্তু সেনসিটিভ... বাপ পুরুত, মারা গেল... ছেলেটি শহরে এল... সে পুরুতগিরি করবে না, পড়বে... অ্যামবিশাস...

সব শুনে-টুনে পুলু বলল – এতে উপন্যাস কোথায় রে, এ তো আত্মজীবনী !

হ্যাঁ, এ হল অপুর আত্মজীবনী। এক অর্থে, এ হল বাঙালির আত্মজীবনী... সেই উনিশ শতক থেকে।

কিন্তু পূর্ণাঙ্গ নয়; এর পরতে পরতে রয়েছে ভিন্ন, এমনকি প্রতিস্পর্ধী স্বর, যাতে কান পেতে লেখক বুনে তুলেছেন এক বহুস্বর আখ্যান, বহু বিচিত্র নারী পুরুষ ও শিশুর মর্মকথা দিয়ে গড়া এক দেশকালের সঙ্গে সংলাপ । শিমলিপালের অরণ্য থেকে মধ্য কলকাতার গলি, অযোধ্যা পাহাড় থেকে নদীয়ার সীমান্ত, দামোদরের সঙ্গম থেকে সুন্দরবনের শেষ বসতি... লাভাস্তর খুঁড়ে আনা হারানো ফ্রেস্কোর মতো অনুপুঙ্খ দৃশ্যাবলীর ভেতর দিয়ে উন্মোচিত হয়েছে এক নবীন প্লাবনভূমির ইতিকথা।

এক আত্মকাহিনি, যার কেন্দ্রে রয়েছে যে আমি, যে-লেখে-সে-আমির নির্মাণ পরিমল ধারাবাহিকভাবে করে চলেছেন স্মৃতিকথা ভ্রমণবৃত্তান্ত রিপোর্টাজ ইত্যাদির আঙ্গিক থেকে উপাদান জড়ো করে। অপুর দেশ তাতে একটি নতুন মাত্রা যোগ করল।

 

বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments