Ticker

6/recent/ticker-posts

হাউ টু রিড মার্ক্স - পিটার অসবর্ন (বাংলা অনুবাদ)

amarboi
হাউ টু রিড মার্ক্স - পিটার অসবর্ন ভাষান্তর জাভেদ হুসেন, শারমিনুর নাহার, মনোজ দে

একটা পণ্যকে প্রথম দর্শনে একেবারেই তুচ্ছ, সাধারণ জিনিস বলে মনে হয় । কিন্তু একে বিশ্লেষণ করলে বের হয়ে আসে এটা কেমন ধূর্ত এক জিনিস, বোঝা যায় এর মাঝের অধিবিদ্যক সুক্ষ্মতা আর ধর্মতাত্ত্বিক চাতুর্য কতটা ব্যপক । কার্ল মার্ক্স

মার্ক্স মানুষকে প্রায়োগিক, ঐতিহাসিক সত্ত্বা বলেছেন- এর মানে কী? পিটার অসবর্ন মার্ক্স-এর চিন্তাকে উপস্থাপন করেছেন সেই ‘মানে’-র এক বিকাশমান অনুসন্ধান হিসেবে। ‘অর্থনীতির চিন্তাবিদ’ হিসেবে মার্ক্সকে বিচার করার মিথ খারিজ করেছেন অসবর্ন। মার্ক্স আলোচিত ‘বস্তুবাদ', ‘কমিউনিজম’ আর 'রাজনৈতিক অর্থশাস্ত্রের পর্যালোচনা'-ও মত বিষয়গুলোকে সাধারণত যেভাবে বোঝা হয়, দার্শনিকভাবে সেগুলো অনেক গভীর আর মৌলিক। পুঁজির অধুনা বিশ্বায়নের কালে মার্ক্স পণ্যতন্ত্রের ফলাফল সম্পর্কে যা বলেছেন তা যে কোন সময়ের চাইতে বেশি প্রাসঙ্গিক। পিটার অসবর্ন লেখক, ইংল্যান্ডের কিংস্টন বিশ্ববিদ্যালয়ে দর্শন পড়ান, মার্ক্সপন্থী জার্নাল Radical Philosophy-র সম্পাদক দলের সদস্য।
বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।

Post a Comment

0 Comments