Ticker

6/recent/ticker-posts

পোষ্টমাস্টার - রবীন্দ্রনাথ ঠাকুর

amarboi.com
ডাউনলোড করতে হলে নিচের ডাউনলোড অপশনে ক্লিক করুন

পোষ্টমাস্টার - রবীন্দ্রনাথ ঠাকুর
বাংলা ছোটগল্পের স্রষ্টা এবং শ্রেষ্ঠ শিল্পী রবীন্দ্রনাথ। পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ছোটগল্পকার তিনি। 'গল্পগুচ্ছ' তার উজ্জ্বল দৃষ্টান্ত। সন্দেহ নেই রবীন্দ্রনাথ মূলত কবি। তার কবিতা কার না ভালো লাগে। কিন্তু প্রায় শ'খানেক ছোটগল্পে রবীন্দ্রনাথ যে আরেক আলোর ভুবন গড়ে তুলেছেন 'গল্পগুচ্ছ' না পড়লে তা বোঝা যায় না। এখানে অন্য রবীন্দ্রনাথকে দেখতে পাই, বাংলাদেশের ভেতরের মানুষ রবীন্দ্রনাথ দেখতে পাই। এর কারণও আছে। ১৮৯১ সালে কবি এলেন পদ্মাপাড়ে জমিদারি তদারক করার জন্য। কবির সামনে এক নতুন পৃথিবী উঠে এলো। পদ্মাপাড়ের প্রকৃতি ও মানুষ রবীন্দ্রনাথকে নতুনভাবে অনুপ্রাণিত করল। সেখান থেকে তার গল্পের হাতও খুলে গেল। অধিকাংশ গল্পই লিখেছেন পূর্ববঙ্গের পদ্মাতীরে বসে।
রবীন্দ্রগল্পে পাই আবহমান গ্রামবাংলা ও নগর জীবনের দরিদ্র ও মধ্যবিত্ত মানুষের পরিচয়। প্রাকৃতিক সৌন্দর্য, মানুষের অন্তরের সঙ্গে তার নাড়ির বন্ধন, স্নেহ-প্রেম-ভালোবাসা। প্রকৃতির সঙ্গে মানুষের একাত্মতার রূপটি প্রাণবন্ত হয়ে ধরা পড়েছে 'ছুটি', 'বলাই', 'অতিথি', 'সুভা' গল্পে। ছুটি গল্পে ফটিক শহরে এসে বারবার ফিরে যেতে চায়! মায়ের স্নেহের আঁচল জড়ানো ছায়ানিবিড় গ্রামে, বন্ধুদের নিয়ে আবার হল্লা করতে চায়। ছুটি সে পেল বটে, একেবারে জীবন থেকে ছুটি। 'সুভা' গল্পের বোবা মেয়ে সুভা প্রকৃতির মতোই নির্বাক, কিন্তু প্রাণময়ী। একদিন তার বিয়ে ঠিক হলো। তাকে কলকাতা নেওয়ার যখন ব্যবস্থা হচ্ছে 'সুভা' দু'হাতে পৃথিবীর মাটিকে জড়িয়ে ধরে যেন বলতে চাইল 'তুমি আমাকে যাইতে দিয়ো না মা। আমার মতো দুটি বাহু বাড়াইয়া তুমিও আমাকে ধরিয়া রাখো'।
প্রতিটি গল্পের মধ্যে যেমন কাহিনীর আকর্ষণ, বলিষ্ঠ চরিত্র, তেমনি চমৎকার ভাষাশৈলী। 'খোকাবাবুর প্রত্যাবর্তন', 'কাবুলিওয়ালা', 'কঙ্কাল', 'ক্ষুধিত পাষাণ', 'জীবিত ও মৃত', 'শাস্তি', 'সমাপ্তি' 'মধ্যবর্তিনী', 'মহামায়া', 'ব্যবধান', 'নষ্টনীড়', 'স্ত্রীর পত্র' 'পোষ্টমাস্টার' শুধু গল্পই নয়, গল্পের মধ্য দিয়ে বিরাট মানবজীবনের চিরন্তন অনুভূতির প্রকাশ ঘটেছে। রবীন্দ্রনাথের পক্ষেই সম্ভব এখন সৃষ্টি হয়েছে।

Post a Comment

0 Comments