Ticker

6/recent/ticker-posts

Header Widget

জাতীয় অধ্যাপক ও সাহিত্যিক কবীর চৌধুরী আজ ভোররাতে ইন্তেকাল করেছেন

amarboi.com

জাতীয় অধ্যাপক ও সাহিত্যিক
কবীর চৌধুরী আজ ভোররাতে ইন্তেকাল করেছেন


শিক্ষার প্রসঙ্গ উঠলেই আমার মনে কয়েকটি ভাবনা ভিড় করে আসে। শিক্ষানীতি এবং উত্তম নীতি হলে ওই নীতি কিভাবে বাস্তবায়িত হবে, কারা বাস্তবায়ন করবে এবং ওই বাস্তবায়নের ক্ষেত্রে সরকার, সমাজ, প্রাকৃতিক পরিবেশ ও ভৌত কাঠামো কিভাবে যোগ্য ভূমিকা পালন করবে_এসব বিষয় আমার মনকে ভাবায়।
বর্তমানে দেশের জন্য যে শিক্ষানীতি প্রণীত এবং সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে, তা ব্যাপকভাবে অভিনন্দিত হয়েছে। প্রণেতারা শিক্ষার মাধ্যমে ১৯৭২-এর সংবিধানে লিপিবদ্ধ রাষ্ট্রপরিচালনার মূল চারটি স্তম্ভ_গণতন্ত্র, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রকে শক্তিশালী করার প্রতি মনোযোগ দিয়েছেন। কিন্তু নীতি প্রণীত ও গৃহীত হওয়ার পরই আসল চ্যালেঞ্জ শুরু হয়। আর তখনই ফলপ্রসূ শিক্ষাব্যবস্থার প্রশ্ন সামনে চলে আসে।
নগেন্দ্রনাথ মজুমদারের 'A History of Education in Ancient India' ১৯১৬ প্রকাশ পায়, সম্ভবত প্রাচীন ভারতের শিক্ষার ইতিহাস বিষয়ে প্রথম প্রকাশিত বই। এর পূর্বে W W Hunter, Report of the Education Commission (১৮৮৩) এবং উইলিয়াম অ্যাডাম ১৮৩৫, ১৮৩৬ ও ১৮৩৮ খ্রিস্টাব্দে, উনিশ শতকের গোড়ায় বাংলা ও বিহারে যে শিক্ষাব্যবস্থা চালু ছিল সে সম্পর্কে তিনটি প্রতিবেদন পেশ করেন সরকারকে। এসব প্রতিবেদন থেকে দেশজ শিক্ষা নীতি সম্পর্কে জানা যায়। তবে গ্রান্ট আর মেকলে চেয়েছিলেন ইংরেজি ভাবে ভাবিত ও অনুগত এক শ্রেণীর প্রজা তৈরি করতে যাদের দিয়ে ইংরেজদের স্বার্থ রক্ষা হবে। যাই হোক সেই সব দিনের অবসান ঘটেছে, বর্তমানে বাঙালি একটি স্বাধীন ভূ-খণ্ড পেয়েছে। আর স্বাধীনতার পরপরই শিক্ষানীতি নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন কমিশন গঠন হয়েছে। এবারের শিক্ষানীতি সর্বপরি উত্তম।
মোটা দাগে বলতে হলে আমি বলব, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা খারাপ নয়। এর প্রধান লক্ষ্য যে নতুন প্রজন্মকে সুশিক্ষিত করে তোলা, তা নিয়েও মতদ্বৈধের অবকাশ নেই। তবে শিক্ষাব্যবস্থা তথা ব্যবস্থাপনার ক্ষেত্রে বেশ কিছু করণীয় আছে_যোগ্য ব্যক্তিকে উপযুক্ত স্থানে নিয়োগ করা, বিভিন্ন শাখা, বিভাগ, উপবিভাগ, দপ্তর, উপদপ্তর প্রভৃতির কজের সীমানা নির্ধারণ করে দেওয়া যেন ওভারল্যাপিং না হয়, সবাই যেন সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে তা সুনিশ্চিত করা। কিন্তু এসব তো নিতান্ত আপ্তবাক্য এবং সবারই জানা। তবে আমাদের শিক্ষাব্যবস্থাকে যে আরো উন্নত, দক্ষ ও সৃজনশীল করতে হবে, তা সবাই বলবেন। কেমন করে আমরা তা করব? এ নিয়ে সভা, আলোচনা, সেমিনার-সিম্পোজিয়াম প্রভৃতির ব্যবস্থা করা যেতে পারে। এমনকি 'শিক্ষাব্যবস্থার' সংস্কারের লক্ষ্যে একটি নতুন কমিশনও গঠিত হতে পারে।
বর্তমানে বাংলাদেশে প্রগতির পক্ষে অনুকূল হাওয়া বইছে। এখনই উপযুক্ত সময় আমাদের শিক্ষাব্যবস্থা থেকে মৌলবাদী চিন্তা, কুসংস্কার, অন্ধবিশ্বাস ও কূপমণ্ডূকতা ঝেঁটিয়ে দূর করার। ওই পথে এগিয়ে গেলেই আমরা নতুন প্রজন্মকে একটা সুন্দর রাষ্ট্র উপহার দিতে পারব।

You can follow us on Twitter or join our Facebook fanpage to keep yourself updated on all the latest from Bangla Literature.
Download Bangla books in pdf form mediafire.com and also read it online. Read it from iPad, iPhone. Kabir Chaudhary is passed away, bangla ebooks, free download , mediafire , humayun ahmed , zafar iqbal , sunil gangopadhaya , suchitra , bengali ebooks, free bangla books online, ebooks bangla, bangla pdf, bangla books, boi, bangla boi, amarboi.