Ticker

6/recent/ticker-posts

বেঁচে আছি গল্পটা বলবো বলে - গাব্রিয়েল গার্সিয়া মার্কেস

বেঁচে আছি গল্পটা বলবো বলে - গাব্রিয়েল গার্সিয়া মার্কেস গাব্রিয়েল গার্সিয়া মার্কেস-এর আত্মজীবনী
বেঁচে আছি গল্পটা বলবো বলে

লাতিন আমেরিকা এবং কলম্বিয়ার অস্থির মার্কেস-এর জীবন বৈচিত্র্য আর নাটকীয়তায় ভরা । সেই জীবনের প্রায় ২৮ বছরের ঘটনাবলি এই আত্মজীবনীতে যেন আক্ষরিক অর্থেই রূপ পেয়েছে ভাষার মাহাত্যে, ঘটনাবলির মহাকাব্যিক বিস্তারে আর সত্যভাষণে । কলম্বিয়ার রক্তাক্ত ইতিহাসের মার্কেস-এর কথা, বাবা-মার প্রেমকাহিনী আর দারিদ্র্যের বিরুদ্ধে তাদের সংগ্রাম, এমনকি নিজের বিচিত্র যৌনজীবনের বিশদ ছবি— সবই এই গ্রন্থের মূল বিষয়। ব্যক্তিগত, পারিবারিক, ঐতিহাসিক সব ঘটনাই মার্কেসের কলমে চিরকালীনতা পেয়েছে।

১৯৮২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া লাতিন আমেরিকার কথাসাহিত্যিক গাব্রিয়েল গার্সিয়া মার্কেস-এর নাম সারা পৃথিবীর সাহিত্যপিপাসুর মতোই বাংলা ভাষাভাষী সাহিত্যানুরাগী পাঠকদের কাছে সমানভাবে পরিচিত ও আদৃত। ১৯২৭ সালের ৬ মার্চ কলম্বিয়ার আরাকাতাকা-য় জন্ম নেওয়া এই লেখক-সাংবাদিক প্রকৃত অর্থেই লাতিন আমেরিকার সাহিত্যিক প্রতিনিধি। সাহিত্যজগতে বহুলকথিত জাদুবাস্তবতার অন্যতম প্রবর্তক তিনি। লাতিন আমেরিকা এবং কলম্বিয়ার অস্থির ইতিহাসের মতোই মার্কেসের জীবন বৈচিত্র্য আর নাটকীয়তায় ভরা। সেই জীবনের প্রায় ২৮ বছরের ঘটনাবলি এই আত্মজীবনীতে যেন আক্ষরিক অর্থেই রূপ পেয়েছে ভাষার মাহাত্যে, ঘটনাবলির মহাকাব্যিক বিস্তারে আর ব্যক্তিজীবনের ইতিবৃত্তের অকপট সত্যভাষণে। কলম্বিয়ার রক্তাক্ত ইতিহাসের সমান্তরালে গৃহযুদ্ধের যোদ্ধা নানা নিকোলাস মার্কেস-এর কথা, বাবা-মার প্রেমকাহিনী আর দারিদ্র্যের বিরুদ্ধে তাদের সংগ্রাম, এমনকি নিজের বিচিত্র যৌনজীবনের বিশদ ছবি—সবই এই বইয়ে পাই। ব্যক্তিগত ও ঐতিহাসিক সব ঘটনাই মার্কেসের কলমে ঐতিহাসিক ও সাহিত্যিক চিরকালীনত্ব পেয়েছে।
মূল স্প্যানিশে বইটি ২০০২ সালে প্রকাশিত হয়েছিলো Vivir Para Contrala নামে। এডিথ গ্রসমান-কৃত এর ইংরেজি অনুবাদ ২০০৪ সালে পেঙ্গুইন বুকস থেকে প্রকাশিত হয় Living to Tell the Tale নামে। এই নামেই ২০০৯ সালের একুশে বইমেলায় বাংলা ভাষান্তর প্রকাশিত হয়। বর্তমান গ্রন্থটি তারই সংশোধিত ও পরিমার্জিত রূপ।

Download and Comments/Join our Facebook Group