Ticker

6/recent/ticker-posts

Header Widget

ঋত্বিক ঘটকের গল্প

ঋত্বিক ঘটকের গল্প ঋত্বিক ঘটকের গল্প

ঋত্বিককুমার ঘটক তাঁর যৌবনের উন্মেষের সঙ্গে সঙ্গেই নিজেকে একজন সিরিয়াস সাংস্কৃতিক কর্মী রূপে গড়ে তোলার কাজে মগ্ন হন। এবং প্রগতি-সংস্কৃতির বিকাশে সে সময়ে আরও অনেকের মতো তিনিও ব্রতী হন। শিল্পমাধ্যমের বিভিন্ন দিকের সঙ্গে তার ছিল নিবিড় সম্পর্ক। এ জন্যেই পরবর্তীকালে বিভিন্ন শিল্পমাধ্যমে তিনি অনায়াস-বিচরণ করতে পেরেছেন। ‘গল্পভারতী’-তে প্রকাশিত তার প্রথম গল্পে নৃপেন্দ্রকৃষ্ণ চট্টোপাধ্যায় যাকে একজন শক্তিমান নবীন লেখক রূপে পরিচয় করিয়ে দেন; সেই ঋত্বিকের সাহিত্যজীবনের শুরু ১৯৪৭-এ রাজশাহিতে প্রকাশিত 'অভিধারা’ পত্রিকার সম্পাদনার মধ্য দিয়ে। পরে কলকাতাতেও তারই সম্পাদনায় অভিধারার কয়েকটি সংখ্যা বেরোয়। রাজশাহিতে প্রকাশিত একটি সংখ্যা এবং কলকাতার একটি সংখ্যা সংগ্রহ করা গেছে। অন্যান্য সংখ্যাগুলো খুঁজে পেলে হয়তো ঋত্বিকের সাহিত্যকর্মে আরও নতুন কিছু সংযোজিত হবে। 'দেশ', ‘অগ্রণী', 'শনিবারের চিঠি’, নতুন সাহিত্য' এবং নানা পত্রিকায় তার গল্প প্রকাশিত হয়।
১৯৫০ থেকে দীর্ঘ সতেরো বছর তিনি কোনো গল্প লেখেননি। কিন্তু সাহিত্য-চিন্তা বরাবরই তার ভিতর ছিল। এজন্যেই দেখা যায় ১৯৬২-র ১০ অক্টোবর তিনি নিজের ছোটোবেলা নিয়ে এক উপন্যাসের ছক করেছিলেন। ১৯৬৫-তে “পণ্ডিতমশাই’ নামে একটি বড়ো গল্প লেখেন। অযত্নে-অবহেলায় তা উইপোকায় কাটে। অবশ্য এই গল্প থেকে তিনি ‘জন্মভূমি' নামে যে-চিত্রনাট্যটি করেন তা ১৯৬৮-তে অভিনয়-দর্পণে প্রকাশিত হয়। যে বিপন্ন জৈবিক সংকট থেকে তার চলচ্চিত্র নির্মাণ সেই সাম্য আদর্শের একই মাটিতে ছোটোগল্পগুলোর শিকড়। জীবনের ভাজে ভাজে দেখা ছবির আত্মমগ্ন অনুভূতি ক্রমশ গল্প হয়ে উঠেছে। তাই গল্পকার ঋত্বিকের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়াটা আমাদের কাছে মনে হয়েছে অত্যন্ত জরুরি।
বিভিন্ন পত্রপত্রিকার, গ্রন্থাগারের সাধারণ কর্মীরা এবং ঋত্বিকের সমসাময়িক প্রবীণেরা যেভাবে এই গল্পগুলোকে নিজেদের উদ্যোগে খুঁজে বার করেছেন, পাঠান্তরের বিষয়গুলো যেভাবে সমাধান করে দিয়েছেন এবং এখনও ঋত্বিকের এখানে-ওখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা লেখাপত্র গবেষকের নিষ্ঠায় আবিষ্কারের নেশায় মেতে আছেন— তাদের কৃতজ্ঞতা জানানোর চেষ্টা বাতুলতা মাত্র। অন্যান্য বিষয়ে সহযোগিতা করেছেন : সমর বন্দ্যোপাধ্যায় প্রবীর গঙ্গোপাধ্যায় অমিতাভ দাশগুপ্ত কার্তিক লাহিড়ী রাসবিহারী রায় অনিল সিংহ কালিদাস রক্ষিত ধনঞ্জয় দাস শুভময় গুহ জগন্নাথ গুহ নির্মল দত্ত অশোক মুখোপাধ্যায় কেদারনাথ ব্যানার্জি কলিকাতা জাতীয় গ্রন্থাগার বঙ্গীয় সাহিত্য পরিষদ চৈতন্য লাইব্রেরি। এই বইয়ে সাহিত্য সংসদের বানানবিধি অনুসরণ করা হয়েছে।

Download and Comments/Join our Facebook Group